ভ্যাকসিন বিতরণ বৈষম্য বেড়ে যাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

আবুধাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বিশ্বব্যাপী ধনী ও দরিদ্র দেশসমূহের মধ্যে করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহে বৈষম্যের ব্যপারে এবং কোভাক্স উদ্যোগের মাধ্যমে যারা দরিদ্রতর দেশগুলোয় ভ্যাকসিন বিতরণ করছে তাদেরকে সোমবার সতর্ক করেছে।

জাতিসংঘ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম গেব্রিয়াসুস বলেন,“ধনী দেশগুলোতে বিতরণকৃত ভ্যাকসিন সংখ্যা এবং কোভাক্সের মাধ্যমে পরিচালিত ভ্যাকসিন বিতরণের সংখ্যা প্রতিদিন বাড়ছে।”

সংযুক্ত আরব আমিরাত আয়োজিত টিকাদান সংক্রান্ত এক ভার্চুয়াল সম্মেলনে বক্তব্য প্রদান কালে টেড্রোস বলেন,“ভ্যাকসিনের অসম বিতরণ কেবল একটি নৈতিক জুলুমই নয়, এটি অর্থনৈতিক ও মহামারীবিস্তার সংক্রান্ত জ্ঞানের দিক থেকে আত্ম-পরাজয়ও। যতক্ষণ ভাইরাসটি কোথাও ঘুরপাক খাবে ততক্ষণ মানুষের মৃত্যু অব্যাহত থাকবে , বাণিজ্য এবং ভ্রমণ ব্যাহত হতে থাকবে, অর্থনৈতিক পুনরুদ্ধার আরও বিলম্বিত হবে।”

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস কোভিড-১৯ টি ভ্যাকসিনের মজুদ গড়া দেশসমূহের সমালোচনা করে মহামারী অবসানের লক্ষ্যে সেগুলো ভাগ করে নেয়ার আহ্বান জানান।

কোভাক্স উদ্যোগে মে মাসের শেষ নাগাদ বিশ্বে প্রায় ২৩৮ মিলিয়ন ডোজ সরবরাহ করবে বলে আশা করা হয়েছিল এবং এ পর্যন্ত ৩২ মিলিয় ডোজের বেশি প্রেরণ করা হয়েছে।
২০১৯ সালের ডিসেম্বরে চীনে কোভিড-১৯ মহামারি শুরুর পর এ পর্যন্ত এতে প্রায় ২৮ লাখ লোকের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *