শুভ জন্মদিন আল-নাহিয়ান খান জয়

ঢাবি রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

আজ ৩০ অক্টোবর। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের জন্মদিন। তিনি বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে বাবার হাত ধরে ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হন এই নেতা।

জয় মুক্তিযোদ্ধা আবদুল আলী খানের ছেলে। বরিশাল জিলা স্কুলে পড়াশোনার সময় কাল থেকেই তিনি ছাত্র রাজনীতিতে সম্পৃক্ততা। মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান জয়ের পূর্ব পুরুষরাও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

বরিশাল থেকে এসএসসি পাস করে ঢাকা কমার্স কলেজে এবং সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ভর্তি হন জয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকেই রাজনীতিতে পুরোদমে সম্পৃক্ত হয়ে পড়েন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক পরে সাধারণ সম্পাদক, এরপর কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক এবং সিনিয়র সহ সভাপতি পদে দায়িত্ব পান।

২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতির দায়িত্ব পান জয়। এরপর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি এবং পরে সংগঠনটির পুরো দায়িত্ব আসে তার উপর। বর্তমানে তার নেতৃত্বে সংগঠনটি পরিচালিত হচ্ছে।

উল্লেখ্য, আল নাহিয়ান খান জয় হরতাল প্রতিরোধ এবং পিকেটারদের ককটেল বোমাসহ ধরিয়ে দেয়ায় ২০১৫ সালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে পুরস্কার লাভ করেছিলেন এবং পুরস্কারের সেই অর্থ বার্ন ইউনিটে পেট্রল বোমায় দগ্ধ অসহায় মানুষের চিকিৎসার্থে দান করেছিলেন।

জয়ের ফুফু উপজেলা আওয়ামী মহিলা লীগের নেতৃত্ব দিয়েছেন। ছোটবেলা থেকেই মেধাবী জয় ঢাবির ভর্তি পরীক্ষার মেধা তালিকায় ১৬তম স্থান লাভ করেছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *