৭ কোটি ১৩ লাখ টাকা ব্যায়ে রংপুর নগরীর চারটি ব্রিজের পুননির্মাণ কাজ শুরু

 

রংপুর প্রতিনিধি / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

রংপুর নগরের গুরুত্বপূর্ণ চারটি ব্রিজের পুননির্মাণ কাজ শুরু করতে যাচ্ছে সিটি কর্পোরেশন (রসিক)। এরই মধ্যে নগরের দুটি ব্রিজের পুরাতন অবকাঠানো ভেঙ্গে ফেলা হয়েছে। বাকি দুটিও দ্রুত সময়ের মধ্যে ভেঙ্গে ফেলা হবে। ‘বিভিন্ন সড়কের পুনর্বাসন ও উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ কাজ করছে রংপুর সিটি কর্পোরেশন। প্রকল্পেটি ভারতীয় অর্থায়ন হচ্ছে বলে জানা গেছে ।

রংপুর সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ জানিয়েছে, নগরীর শ্যামাসুন্দরী খালের ওপর নিউ সেনপাড়ার করণজাই রোড ব্রিজ, মন্ডলপাড়া ও নিউ ইঞ্জিনিয়ারপাড়ার ব্রিজ এবং ইছামতি ক্যানেলের ওপর রথবাড়ী ব্রিজ পুননির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে মন্ডলপাড়া ও করণজাই রোডের ব্রিজের আগের ভঙ্গুর অবকাঠামো ভেঙ্গে ফেলা হয়েছে। সেখানে এখন নির্মাণ কাজ চলছে।

সূত্র আরও জানিয়েছে, ওই চারটি ব্রিজের মধ্যে মন্ডলপাড়ার ব্রিজটিতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৩২ লাখ ১০ হাজার ০.৯৬ (পয়সা) টাকা। নিউ ইঞ্জিনিয়ারপাড়া ব্রিজের জন্য বরাদ্দ ১ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ২৮০ টাকা, রথবাড়ী ব্রিজে ১ কোটি ৫৮ লাখ ৯০ হাজার ১২৬ টাকা এবং করণজাই রোডের ব্রিজটিতে ১ কোটি ৫৬ লাখ ৮২ হাজার ২৬৯ টাকা নির্মাণ ব্যয় ধরা হয়েছে। এই চার ব্রিজের পুননির্মাণে মোট ব্যয় হবে ৭ কোটি ১৩ লাখ ৩১ হাজার ৬৭৫ টাকা ৯৬ পয়সা।
এ ব্যাপারে রসিকের নির্বাহী প্রকৌশলী আজম আলী জানান, ইতোমধ্যে দুটি ব্রিজের পুননির্মাণ কাজ শুরু হয়েছে। বাকি দুটির কাজ শুরুর আগে পথচারী ও যানবাহন চলাচলের বিকল্প রাস্তা তৈরি করা হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যেই ওই ব্রিজেরও কাজ শুরু হবে। রথবাড়ি ব্রিজের ক্ষে‌ত্রে চলাচলের বিকল্প রাস্তা হিসেবে ওমর ফিলিং স্টেশনের সামনের রাস্তাটি ব্যবহার করা হবে। আগামী বছরের জুনের মধ্যে পুননির্মাণ কাজ সম্পন্ন হবে বলেও তিনি জানান।
প্রসঙ্গত, প্রকল্পটির আওতায় রংপুর সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন রাস্তা ও ব্রিজের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এর মধ্যে আড়াই কোটি টাকা পেয়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। এবছরের ডিসেম্বরে এই প্রকল্পের মেয়াদ শেষ হবার কথা থাকলেও তা বাড়িয়ে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *