শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন

সিনিয়র রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের লোগো উন্মোচন করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি।

সোমবার (১৯ অক্টোবর) জাতীয় স্পোর্টস কাউন্সিল মিলনায়তনে মিডিয়া ব্রিফিং ও লোগো উন্মোচন অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিগণের সশরীর ও ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে লোগো উন্মোচন করেন তিনি।

করোনাকালীন সংকটে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশ এবং বৈশ্বিক যুবাদের অনন্য মানবিক অবদানের স্বীকৃতি দিতে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’-এর অধীনে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর নামে ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২০’ চালু হচ্ছে, যার মাধ্যমে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুবকদের একক ও দলীয়ভাবে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার, সার্টিফিকেট ও সম্মাননা দেবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, ২০২০ সালটি আমাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কেননা এ বছর আমরা আমাদের জাতির পিতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশত বার্ষিকী উদযাপন করছি। যে কোন আন্দোলনে বঙ্গবন্ধু যে অসীম সাহস প্রদর্শন করেছেন তা জীবনের প্রতিটি ক্ষেত্রে বিশেষ করে যুবসমাজের জন্য আজও অনুপ্রেরণা হিসেবে কাজ করে।
এসময় তিনি করোনাকালীন পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক দেশের যুব সমাজের উন্নয়নে গৃহীত নানাবিধ কার্যক্রমের চিত্র তুলে ধরে বলেন। গৃহীত কার্যক্রমের মাধ্যমে ৫ বছরে ১২ লক্ষ ৫ হাজার যুবকের আত্মকর্মসংস্থান এবং কর্মসংস্থান লক্ষ্যে প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এছাড়াও ই-কমার্স প্লাটফর্ম যুব পাইকারিসেল ডট কম, যুব ব্র্যান্ডিং ইত্যাদি উদ্যোগের মাধ্যমে প্রায় ৩ লাখ ২০ হাজার তরুণকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ৩ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে এবং এই প্রকল্পসমূহের মাধ্যমে ৫০ লাখের বেশি খামারি ও যুব উদ্যোক্তা সরাসরি উপকৃত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন। তিনি তার বক্তব্যে বলেন, এটা অত্যন্ত আনন্দের বিষয় যে অ্যাওয়ার্ডটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে দেয়া হচ্ছে যিনি তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশকে দারিদ্র্য প্রবণতা হতে মুক্ত করেছেন।

দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে আয়োজিত মিডিয়া ব্রিফিং ও লোগো উন্মোচন অনুষ্ঠানে ১০টি ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণা দেয়া হয়-
১. মোস্ট ইন্সপায়ারিং ভলান্টিয়ার স্টোরি
২. মোস্ট ইমপ্যাক্টফুল ইনিশিয়েটিভ
৩. বেস্ট ইনোভেটিভ আইডিয়া
৪. কর্পোরেট সাপোর্ট ইন ভলান্টারি ইয়ুথ অ্যাক্টিভিটিস
৫. মোস্ট ইমপ্যাক্টফুল মিডিয়া পার্সোনেল
৬. কমিউনিটি লিডারশিপ অ্যান্ড সার্ভিস
৭. ইনভায়রনমেন্টাল রেসপন্স
৮. অ্যাক্ট অব ব্রেভারি
৯. সার্ভিস এক্সেলেন্স
১০. আউটস্ট্যান্ডিং ভলান্টিয়ার অর্গেনাইজেশন
আগ্রহীরা আগামী ১ নভেম্বর থেকে ‘https://www.youthpowerhouse.org/’ ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন এবং প্রতিযোগিতা সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন। রেজিস্ট্রেশন চলবে আগামী ৩১ নভেম্বর পর্যন্ত।
#বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *