‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০২০’ পাস করেছে জাতীয় সংসদ

 

সংসদ প্রতিবেদক

মাদক মামলা বিচারে ‘ট্রাইব্যুনাল’ গঠনের বিধান বাদ
মাদক-সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে এখন থেকে এখতিয়ারভুক্ত আদালতই বিচারকার্য করতে পারবে। বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিধান বাদ দিয়ে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০২০’ পাস করেছে জাতীয় সংসদ।

গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক সংসদে বিলটি পাসের জন্য উত্থাপন করলে সর্বসম্মতির কণ্ঠভোটে তা পাস হয়।।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মুজিববর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশনে বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নিয়ে আলোচনা করেন বিরোধীদলীয় সদস্যরা। তবে তাদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচের মাধ্যমে তা নিষ্পত্তি করা হয়।

এ সময় মন্ত্রী সংসদকে জানান, শুধু ট্রাইব্যুনালের মাধ্যমে মামলা করতে গেলে দীর্ঘ সময় লাগে। নিষ্পত্তি এবং আপিলের ক্ষেত্রে জটিলতা তৈরি হয়, সে জন্য আইনটি সংশোধন করা হচ্ছে।

আইনে বলা হয়েছে, এখতিয়ারসম্পন্ন আদালতকে মামলাপ্রাপ্তির তারিখ থেকে ৯০ কার্যদিবসের মধ্যে বিচার শেষ করতে হবে। রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে।
পাস হওয়া বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, ‘প্রস্তাবিত আইনের অধীন মাদকদ্রব্য অপরাধসমূহ অপরাধের গুরুত্ব অনুযায়ী ‘এখতিয়ারসম্পন্ন আদালত’ কর্তৃক বিচার্য হবে। সংশ্লিষ্ট দায়রা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট উহার এখতিয়ারাধীন এলাকার জন্য কেবল মাদকদ্রব্য অপরাধের বিচারের জন্য প্রয়োজন এক বা একাধিক এখতিয়ার সম্পন্ন আদালত নির্দিষ্ট করবেন। ফলে মাদক অপরাধের মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *