ভোলায় জেলেদের মাঝে গ্রামীণ জন উন্নয়ন সংস্থার ইঞ্জিন চালিত নৌকা বিতরণ

 

ভোলা প্রতিন‌ধি :
ভোলা জেলার চর ফ্যাশন উপজেলার চর কুকরি মুকরিতে গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) -প্রোমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন এন্ড এন্টারপ্রাইজ-পেস (PACE) প্রকল্পের আওতায় “মৎস্য ও মৎস্যজাত পন্য উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উপকূলীয় জেলে সম্প্রদায়ের আয় বৃদ্ধি” উপ-প্রকল্পের মাধ্যমে নিষিদ্ধ বেহুন্দি জাল ব্যবহারকারী জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্য সমুদ্রগামী ইঞ্জিন চালিত নৌকা বিতরন করেছে।

আজ বৃহস্পতিবার (৫ই নভেম্বর) বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চর ফ্যাশনের ১২ নং কুকরি মুকরি ইউনিয়ন পরিষদের আলহাজ্ব আবুল হাশেম মহাজন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন। বিশেষ অতিথি গ্রামীন জন উন্নয়ন সংস্থার উপ-পরিচালক কৃষিবিদ ডাঃ খলিলুর রহমান,কৃষিবিদ আবুল কাশেম প্রমুখ।

বক্তারা ব‌লেন, একটি ইঞ্জিন চালিত নৌকা তৈরিতে প্রায় ১৫ হতে ২০ লক্ষ টাকার প্রয়োজন হয় যো জে‌লে‌দের সামর্থের বাই‌রে। ফ‌লে তারা নিষিদ্ধ বেহুন্দি জাল ব্যবহার করে নির্বিচারে মাছ আহরণ করে জি‌বিক‌া নির্বাহ ক‌রে থা‌কেন। এই ইঞ্জিন চালিত নৌকা প্রাপ্তির মাধ্যমে তারা গভীর সমুদ্রে মৎস্য আহরণ করে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করবে।

অনুষ্ঠানের সভাপতি ও গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন বলেন, উপকূলীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি এবং আয় বৃদ্ধির জন্য আমরা অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছি। ইঞ্জিন চালিত নৌকা প্রদানের পাশাপাশি জেলেদের মাঝে লাইফ জ্যাকেট, ফাস্ট এইড কিট বাক্স এবং আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করছি যা জেলেদের মৎস্য আহরণ এবং সুরক্ষা প্রদানে সহায়তা করবে। এছাড়াও জেলেদের মাঝে সহজ শর্তে ঋণ বিতরণ কর্যক্রম অব্যাহত রয়েছে। এসব প্রকল্পের আওতায় কুকরিবাসীর দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টি এবং আয় বৃদ্ধি ঘটবে বলে আশাবাদী তি‌নি।
অনুষ্ঠানটির সঞ্চালনা করেন প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর নাসির উদ্দীন প্রামাণিক।

উল্লেখ্য উক্ত প্রকল্পটি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) এর আর্থিক সহায়তায় এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের কারিগরি সহযোগিতায় পরিচালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *