ঢাকা-৫ উপনির্বাচন : তিন দিন বাইকে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

ঢাকা-৫ আসনের উপনির্বাচনকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকে আগামী রোববার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান এনটিভি অনলাইনকে এই তথ্য জানিয়েছেন।

ইসি জানিয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৪৯, ৫০, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯ ও ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনে আগামী শনিবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, বৃহস্পতিবার রাত ১২টা থেকে রোববার রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি শুক্রবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল করতে পারবে না। এই নিষেধাজ্ঞা কার্যকর করতে সংশিষ্টদের চিঠি দিয়েছে ইসি।

তবে প্রজ্ঞাপনে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট এবং দেশি/বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ কড়াকড়ি শিথিল করা যাবে। সেক্ষেত্রে তাদের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, এ ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক, ভোটের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগের যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

জাতীয় মহাসড়কে চলাচলরত এবং বন্দর ও জরুরি পণ্য সরবরাহে নিয়োজিত যানবাহনের ক্ষেত্রেও প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল করা যাবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যান। পরে ডেমরা, যাত্রাবাড়ী ও কদমতলীর থানার আংশিক এলাকা নিয়ে গঠিত এ আসনে উপনির্বাচনের তফসিল দেয় ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *