জর্ডানে শেখ কামালের স্মরণে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের দাবা প্রতিযোগিতা

বায়েজিদ আহমেদ / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

ঢাকা, ৭ আগষ্ট ২০২০ : বঙ্গবন্ধুপুত্র শেখ কামালের স্মরণে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের অংশগ্রহণে এক দাবা প্রতিযোগিতার আয়োজন করে জর্ডানের আম্মানে বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে শেখ কামালের অবদানকে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোর ও ভবিষ্যত প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন হয়। তিনদিন ব্যাপী অনুষ্ঠিত এই দাবা প্রতিযোগিতার ফাইনাল খেলা শেষে গত বুধবার বিজয়ী ও অংশগ্রহণকারী সকল প্রতিযোগীদের সন্মাননা পুরষ্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী শেষে আম্মানে বাংলাদেশ দূতাবাসে প্রাঙ্গণে শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হয়। এসময় শেখ কামালের জীবনের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন, কেক কাটা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এসময় রাষ্ট্রদূত নাহিদা সোবহান বলেন, শেখ কামাল বাংলাদেশের সাংগঠনিক ক্রীড়ার এক উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশে ক্রীড়ার সাংগঠনিক ভিত রচনায় তিনি ছিলেন এক নিরলস কারিগর।

রাষ্ট্রদূত বলেন, দাবা প্রতিযোগিতা মাধ্যমে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদেরকে শেখ কামালের ভূমিকা, দর্শন ও কর্মনিষ্ঠার বিষয়ে অবগত করার মাধ্যমে দেশ গঠনে তাদের উদ্ধুদ্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তাগণ দূতাবাসের এ ধরনের উদ্যোগ জর্ডানে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করবে বলে মতামত ব্যক্ত করেন। তারা এ ধরনের কার্যক্রমকে অব্যাহত রাখার অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *