অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার / লিগ্যাল ভয়েস টোয়েন্টিফোর :

প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকতে অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তোলার ওপর আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

আজ মঙ্গলবার জাতিসংঘের ডিপার্টমেন্ট অব ইকোনমিক অ্যান্ড সোস্যাল অ্যাফেয়ার্স (ডিইএসএ) এবং দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র অ্যান্ড সেফটি মন্ত্রণালয় আয়োজিত আন্তর্জাতিক সিম্পোজিয়ামে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ কথা বলেন ।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে আমাদেরকে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে সফলভাবে টিকে থাকতে হলে দক্ষ, অন্তর্ভুক্তি ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তুলতে হবে। আমরা এরই মধ্যে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলা করে, নিজেদেরকে প্রমাণ করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দেশের নাগরিকদের মাঝে অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করাসহ গণতান্ত্রিক শাসন সুসংহত করতে বর্তমান সরকার কাজ করে চলেছে।

তিনি আরো বলেন, জনসেবা নিশ্চিত করতে দক্ষ জনবল তৈরিসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে আরো শক্তিশালী করে গড়ে তুলতে হবে। সরকার প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সক্ষমতা বৃদ্ধিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন করেছে।

জাতিসংঘের অষ্টম মহাসচিব বান‌ কি মুন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। এছাড়া দক্ষিণ কোরিয়ার ইন্টেরিয়র অ্যান্ড সেফটি মন্ত্রী চিন ইয়ং, ডিইএসএর আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ জেনমিন, ইনচেয়ন মেট্রোপলিটন সিটির মেয়র নামচুন পার্ক অনুষ্ঠানে বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *